ক্যারিবীয়দের ৩৯৫ রানের টার্গেট দিলো বাংলাদেশ


সকালের-সময় রিপোর্ট ৬ ফেব্রুয়ারি, ২০২১ ২:৪৩ : অপরাহ্ণ

চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সামনে ৩৯৫ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে মুমিনুল হকের সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ২২৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। অর্থাৎ জিততে হলে ক্যারিবীয়দের গড়তে হবে রেকর্ড।

প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ১০২ রান সংগ্রহ করেছিলো বাংলাদেশ। দিনের দশম ওভারে রাকিম কর্নওয়ালের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন অভিজ্ঞ মুশফিক (১৮)। এরপর লিটনকে নিয়ে লড়াই চালিয়ে যান মুমিনুল।

বাংলাদেশকে বিশাল লিড এনে দেওয়ার পথে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন টাইগরা অধিনায়ক। এই সেঞ্চুরি তাকে নিয়ে গেলো অনন্য উচ্চতায়। বাংলাদেশের পক্ষে মুমিনুলই এখন সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরিয়ান। এতোদিন ৯ সেঞ্চুরি নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন তামিম ও মুমিনুল। তালিকার পরের নামগুলো মুশফিকুর রহীম (৭), মোহাম্মদ আশরাফুল (৬) ও সাকিব (৫)।

ক্যারিয়ারের দশম সেঞ্চুরি হলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এটিই মুমিনুলের প্রথম সেঞ্চুরি। শুধু মুমিনুল নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশেরই প্রথম সেঞ্চুরি। এছাড়া জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এ নিয়ে সপ্তম সেঞ্চুরি করলেন মুমিনুল। এ মাঠে ৮ বার পঞ্চাশ ছাড়িয়েছেন তিনি, সাতবারই সেটিকে রুপ দিলেন সেঞ্চুরি।

সেঞ্চুরিটি করতে মুমিনুল খেলেছেন ১৭৩ বল, যা তার ক্যারিয়ারের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি। নিজের দ্বিতীয় সেঞ্চুরি করতে মুমিনুল খেলেছিলেন ১৬৯ বল। এবার খেললেন ৪ বল বেশি।

শুধু কি তাই, এই নিয়ে টানা দুই টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন মুমিনুল। এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ে বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিত একমাত্র টেস্টে ১৩২ রান করেছিলেন টাইগারদের টেস্ট অধিনায়ক। এবারের সেঞ্চুরিটি তিনি সাজিয়েছেন ৯টি বাউন্ডারিতে। বল খেলেছেন ১৭৩টি।

মুমিনুল ও লিটনের জুটিতে আসে ১৩৩ রান। আর তাতে ভর করে টাইগারদের লিড ৩৫০ ছাড়ায়। ফিফটি ছাড়িয়ে সেঞ্চুরির দিকে ছুটছিলেন লিটনও। কিন্তু ক্যারিবীয় স্পিনার জোমেল ওয়ারিক্যানের বলে সুইপ শটে টানা দুই বাউন্ডারি হাঁকাতে গিয়ে স্লিপে ক্যাচ তুলে দিলে শেষ হয় তার ১১২ বলে ৫ চারে সাজানো ৬৯ রানের ইনিংসটি।

লিটনের বিদায়ের পর মুমিনুলও বেশিক্ষণ টিকতে পারেননি। অতি আগ্রাসী ব্যাটিং করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ক্যাচ তুলে দেন তিনি। বিদায়ের আগে তার ব্যাট থেকে আসে ১১৫ রানের ইনিংস। এরপর তাইজুল ফেরেন ১ রান নিয়ে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মেহেদী হাসান মিরাজ বিদায় নেন ৭ রান করে। এরপরই ইনিংস ঘোষণা করেন টাইগার অধিনায়ক মুমিনুল।

ক্যারিবীয়দের মধ্যে বল হাতে ৩ উইকেট নিয়েছেন রাকিম কর্নওয়াল। ২ উইকেট গেছে শ্যানন গ্যাব্রিয়েলের ঝুলিতে। ওয়ারিক্যান নেন ৩ উইকেট।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের ৪৩০ রানের জবাবে ২৫৯ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ১৭১ রানের বড় লিড নিয়েই দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে টাইগাররা।

১৭১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে বিপদে পড়ে বাংলাদেশ। স্কোরবোর্ডে ১ রান তুলে দ্বিতীয় ওভারে রাকিম কর্নওয়ালের শিকার হয়েছেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। দুই বলের ব্যবধানে দু’জনই সাজঘরে ফিরেছেন শূন্য হাতে।

তামিম ৪ বল খেলে এলবিডাব্লিউ হন, আম্পায়ারের আউটের সিদ্ধান্তে রিভিউ নিয়ে বাঁচতে পারেননি তিনি। আর শান্ত দুই বল খেলে জার্মেইন ব্ল্যাকউডের ক্যাচ হন স্লিপে।

শুরুতেই দুই উইকেট হারানোর ধাক্কা সামলে ওঠার দায়িত্ব পড়েছিলো ক্রিজে থাকা সাদমান ইসলাম ও নতুন ব্যাটসম্যান মুমিনুল হকের ওপর। মুমিনুল স্ট্রাইক রোটেটে মনোযোগি হলেও সাদমান খেলছিলেন পুরোপুরি টেস্ট মেজাজে। কিন্তু বেশিক্ষণ দাঁতে দাঁত চেপে লড়াই করতে পারেননি।

শ্যানন গ্যাব্রিয়েলের শর্ট বলে লেগ সাইডে খেলতে গিয়ে সাদমান ধরা পড়েন উইকেটরক্ষক জশুয়া ডি সিলভার হাতে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪২ বলে ৫ রান।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ