অভিষেকেই জাকিরের দারুণ সেঞ্চুরি


স্পোর্টস ডেস্ক  ১৭ ডিসেম্বর, ২০২২ ৪:০৭ : অপরাহ্ণ

নিজের অভিষেক টেস্ট রাঙালেন দারুণ সেঞ্চুরিতে। টেস্ট ক্রিকেটে জাকির হাসানই বাংলাদেশের প্রথম কোনো ওপেনার, যিনি অভিষেকে করলেন সেঞ্চুরি। তবে চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে অভিষেকে সেঞ্চুরির অনন‌্য কীর্তিও গড়লেন জাকিরই। এর আগে আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ আশরাফুল ও আবুল হাসান রাজু অভিষেক ম‌্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন।

শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কুলদীপ যাদবকে আগের ওভারে লং অফ দিয়ে ছক্কায় উড়িয়ে নব্বুই ছাড়িয়ে গিয়েছিলেন। আকসার প্যাটেলকে সুইপ করে চার মেরে তিন অঙ্ক স্পর্শ করেন দিলেন লাফ। সঙ্গী মুশফিকুর রহিমও তখন ভাসছেন উচ্ছ্বাসে। ২১৯ বলে জাকির পৌঁছান তিন অঙ্কে। পরের ওভারেই অবশ্য তিনি আউট হয়ে গেছেন। ২২৪ বলে ১৩ চার আর ১ ছক্কায় জাকির থামেন ঠিক ১০০ রানে।

চার বছর আগে (২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি) শেরে বাংলায় শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ২০ বছর বয়সে অভিষেক হয় এ উইকেটকিপার কাম টপঅর্ডার ব্যাটারের। তবে সেটা ছিলো টি-টোয়েন্টি ফরম্যাটে। তারপর ঘরোয়া ক্রিকেটে ভালো খেললেও কোনো ফরম্যাটে আর জাতীয় দলে খেলার সুযোগ পাননি। হয়তো এবারো হতো না। এক নম্বর ওপেনার তামিম ইকবাল চোটে পড়ায়ই কপাল খুলে জাকিরের। সেই সুযোগটা লুফে নিলেন দুই হাতে।

জাকির অবশ্য যোগ্যতার প্রমাণ দিয়েই ঢুকেছেন টেস্ট দলে। চট্টগ্রাম টেস্ট শুরুর সপ্তাহ দুয়েক আগে (২৯ নভেম্বর) কক্সবাজারের শেখ কামাল স্টেডিয়ামে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে ১৭৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন এই বাঁহাতি। যে ইনিংস বাংলাদেশ ‘এ’ দলকে বাঁচায় নিশ্চিত পরাজয় থেকে।

চলতি টেস্টে নিজের প্রথম ইনিংসেই বেশ আত্মবিশ্বাসী দেখাচ্ছিলো জাকিরকে। সতর্ক ও সাবধানি শুরু করা জাকির ব্যক্তিগত ২০ রানের মাথায় ভুল করে বসেন। অফস্টাম্পের বাইরের বল তাড়া করে ফেরেন ক্যাচ হয়ে। তবে দ্বিতীয়বার এই ভুল করেননি।

সামনে ৫১৩ রানের বিশ্বরেকর্ড লক্ষ্য। ম্যাচ বাঁচাতে উইকেটে কাটাতে হবে পুরো ২ দিন। এমন কঠিন চ্যালেঞ্জের মুখে ওপেনিং পার্টনার নাজমুল হোসেন শান্তকে (৬৭) নিয়ে জাকির গড়েন ১২৪ রানের জুটি।

শান্ত আউট হওয়ার পর ইয়াসির আলী (৫) আর লিটন দাস (১৯) সঙ্গ দিতে পারেননি। তবে দমে যাননি জাকির। ধৈর্য, সংযম দেখিয়ে বলের মেধা ও গুণ বিচার করে খেলার পাশাপাশি আলগা ডেলিভারিগুলো থেকে বাউন্ডারি হাঁকিয়ে পৌঁছে গেছেন তিন অংকের ম্যাজিক ফিগারে।

অভিষেক টেস্টে এমন লড়াকু ইনিংস, জাকিরের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে নিঃসন্দেহে। জাতীয় দলেও জায়গাটা পাকা করে নেওয়ার পথে অনেকটাই এগিয়ে গেলেন, বলাই যায়।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ