​ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ


সকালের-সময় রিপোর্ট  ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ৩:০৬ : অপরাহ্ণ

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছয়টি বাম সংগঠনের নেতাকর্মীরা। আজ শনিবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়।

এরপর মিছিলটি শাহবাগ ঘুরে ফের টিএসসির দিকে চলে যায়। এসময় শাহবাগ থানার সামনে পুলিশের সতর্ক অবস্থান দেখা যায়। বিক্ষোভ মিছিলে অংশ নেন ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন, ছাত্রমৈত্রী, ছাত্র ইউনিয়নসহ ছয়টি বাম সংগঠনের কয়েক শতাধিক নেতাকর্মী।

মিছিল থেকে আন্দোলনকারীরা কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান। একইসঙ্গে কার্টুনিস্ট কিশোরের মুক্তির দাবি করেন।

গত বছরের ৬ মে মুশতাককে তার লালমাটিয়ার বাসা থেকে গ্রেপ্তার করার পর ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল। বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগারে মৃত্যু হয় ৫৩ বছর বয়সী মুশতাকের।

এর আগে গতকাল শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করে বামপন্থী ছাত্রসংগঠনগুলো। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বিক্ষোভ মিছিল নিয়ে পরীবাগ ঘুরে শাহবাগ মোড়ে অবস্থান নেন কর্মসূচিতে অংশগ্রহণকারীরা।

এর পর জাতীয় জাদুঘরের সামনে বিকেল ৪টায় মুশতাকের গায়েবানা জানাজার আয়োজন করা হয়। ছাত্র অধিকার পরিষদের আয়োজনে এ জানাজায় ইমামতি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবাবিষয়ক সম্পাদক আখতার হোসেন।

জানাজায় অন্যদের মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান, রাষ্ট্রচিন্তার হাসনাত কাইয়ুম, সাংবাদিক ফারুক ওয়াসিফ, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খান অংশ নেন।

এছাড়া লেখক মুশতাক আহমেদের মৃত্যুর জন্য দায়ীদের বিচার চেয়ে গতকাল সন্ধ্যা ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো মশাল মিছিল বের করে। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ থানার সামনে গেলে পুলিশ লাঠিপেটা করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ