ভূমধ্যসাগরে নৌকাডুবি, বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা


সকালের-সময় রিপোর্ট ৩ জুলাই, ২০২১ ১১:৫৬ : অপরাহ্ণ

ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে অন্তত ৪৩ জন নিখোঁজের ঘটনা ঘটেছে। ৮৪ জনকে উদ্ধার করা সম্ভব হলেও ৪৩ জন ভূমধ্যসাগরে ডুবে গেছেন। নিখোঁজদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন।

শনিবার (৩ জুলাই) তিউনিসিয়ার মানবিক সহায়তাকারী সংস্থা রেড ক্রিসেন্ট বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানায়। নিখোঁজদের মধ্যে কতোজন বাংলাদেশি রয়েছে তা এখনো জানা যায়নি। তবে যারা নিখোঁজ তারা হয়তো আর বেঁচে নেই।

আন্তর্জাতিক সংস্থাটি জানিয়েছে, লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলের জুওয়ারাহ এলাকা থেকে নৌকাটি যাত্রা করেছিল। এতে বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়ার নাগরিক ছিল। নৌকাটি অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গোপনে ইউরোপ যাওয়ার চেষ্টা করছিলো। নৌকাটির ৮৪ যাত্রীকে উদ্ধার করা হলেও এখনো নিখোঁজ রয়েছে অন্তত ৪৩ জন।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম বলেছেন, লিবিয়ার জুওয়ারাহ থেকে ইউরোপে যাত্রা করা নৌকাটি ভূমধ্যসাগরে ডুবে গেছে, নৌবাহিনী ৮৪ জন অভিবাসীকে উদ্ধার করেছে এবং ৪৩ জন ডুবে গেছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম ছয় মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের ৩৫ হাজারের বেশি মানুষ ইতালি, গ্রিস, স্পেন, সাইপ্রাস ও মাল্টায় পৌঁছেছে। ইতালি যেতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপগামী অভিবাসীদের ৬০ শতাংশের বেশি লিবিয়া থেকে যাত্রা করেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ