বিএনপির সাবেক এমপিসহ ৪ জনের যাবজ্জীবন


নিউজ ডেস্ক  ১৮ এপ্রিল, ২০২৩ ৭:৩৭ : অপরাহ্ণ

সাতক্ষীরায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের আলাদা দুটি মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য (এমপি) হাবিবুর রহমান হাবিবসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া বাকি আসামিদের সাত বছর করে কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালত এই রায় দেন। এর আগে গত ১২ এপ্রিল যুক্তিতর্ক উপস্থাপন শেষে একই আদালত আজ রায় ঘোষণার দিন ধার্য করেন। ওইদিন সাতক্ষীরা জেলা কারাগার থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৮ জন আসামিকে আদালতের কাঠগড়ায় হাজির করা হয়। আলোচিত এই মামলায় অ্যাডভোকেট আবদুস সাত্তার নামে এক আসামি জামিনে মুক্ত রয়েছেন। এছাড়া ৯ জন আসামি পলাতক রয়েছেন এবং দুজন মারা গেছেন।

আদালত সূত্রে জানা গেছে, শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় হওয়া তিনটি মামলার মধ্যে একটি মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি রায় দেন আদালত। এতে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ নেতা-কর্মীকে ৪ থেকে ১০ বছর করে কারাদণ্ড দেন সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবির। সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে জেলা বিএনপির সাবেক সভাপতি হাবিবুল ইসলামসহ কারাগারে রয়েছেন ৩৭ জন। জামিনে রয়েছেন দুজন। এ ছাড়া নয়জন পলাতক ও দুজন কারাগারে মারা গেছেন।

পুলিশ, দলীয় নেতা-কর্মী ও মামলার এজাহার সূত্রে জানা যায়, ধর্ষণের শিকার এক নারীকে দেখতে ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরা সদর হাসপাতালে যান। সেখান থেকে যশোরে যাওয়ার পথে কলারোয়া উপজেলা বিএনপি কার্যালয়ের সামনে গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি করেন এবং বোমার বিস্ফোরণ ঘটান। অল্পের জন্য প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। এ সময় বহরে থাকা ১৫ থেকে ২০টি গাড়ি ভাঙচুর করা হয়। হামলায় শেখ হাসিনার গাড়িবহরে থাকা ১২ নেতা-কর্মী আহত হন।

তৎকালীন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য হাবিবুল ইসলাম ও তার নেতা-কর্মীরা এ হামলার পেছনে ছিলেন বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোসলেম উদ্দীন বাদী হয়ে যুবদলের সভাপতি আশরাফ হোসেনসহ ২৭ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় ৭০ থেকে ৭৫ জনকে আসামি করে কলারোয়া থানায় মামলা করতে গেলে মামলাটি রেকর্ড করেনি পুলিশ। এ ঘটনার ১২ বছর পর ২০১৪ সালের ১৫ অক্টোবর সাতক্ষীরা আদালতে একটি মামলা করা হয়। আদালত কলারোয়া থানায় মামলাটি রেকর্ড করার আদেশ দেন।

সাতক্ষীরা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) আবদুল লতিফ জানান, এ ঘটনায় তিনটি মামলার মধ্যে একটিতে ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি ৫০ জন আসামির ৪ থেকে ১০ বছর করে কারাদণ্ড হয়। অপর দুটি মামলার রায়ের জন্য আজ মঙ্গলবার দিন ধার্য রয়েছে।

আবদুল লতিফ আরও বলেন, ২০২২ সালের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়। এ মামলায় সাফাই সাক্ষ্য ও যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয় ১২ এপ্রিল। আজ সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে এ রায় ঘোষণা করার জন্য দিন ধার্য রয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ