দুবাইয়ের শাফিন ফিডারের সঙ্গে সাইফ পাওয়ারটেকের চুক্তি


নিজস্ব প্রতিবেদক ২৬ সেপ্টেম্বর, ২০২২ ৭:০৮ : অপরাহ্ণ

দুবাইভিত্তিক কোম্পানি শাফিন ফিডারের সঙ্গে ব্যবসায়িক চুক্তি করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা খাত ও বাংলাদেশের শীর্ষ ব্যবাসায়িক কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড। চুক্তিতে সই করেছেন শাফিন ফিডারের মালিকানাধীন এডি পোর্ট গ্রুপ এবং সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন।

জানা গেছে–চুক্তি অনুযায়ী কোম্পানিটি প্রোপাইটারশিপ এলএলসি বিক্রি করবে। এই প্রতিষ্ঠানটি আবুধাবিতে অবস্থিত। শাফিন ফিডার শতভাগ আবুধাবি পোর্ট কোম্পানির মালিকানাধীন প্রতিষ্ঠান। আর সাইফ মেরিটাইম এলএলসি দুবাইয়ের আমিরাতে অবস্থিত। এটি সাইফ পাওয়ারটেকের মালিকানাধীন কোম্পানি।

চুক্তি অনুযায়ী শাফিন ফিডারে ৩টি কনটেইনার ফিডার ভ্যাসেলের ধারণক্ষমতা ১ হাজার ৭০০ থেকে ২ হাজার ১০০ টিইইউস। আগামী ১৫ বছরের জন্য বেয়ারবোর্ট এবং সাইফ পাওয়ারটেকের টাইম চার্টারে সংযুক্ত আরব আমিরাতের কনটেইনারগুলো বাংলাদেশে বহন করবে। এবং যেকোনো আন্তর্জাতিক রুটে বিশ্বব্যাপী সংযুক্তের জন্য উপযুক্ত হবে।

সাইফ পাওয়ারটেক আশা করছে–প্রতিবছর কার্গো পণ্যবাহী জাহাজ প্রতি ২০০ কোটি টাকা রাজস্ব আসবে। নিট মুনাফা হবে প্রায় ২৫ কোটি টাকা।

চুক্তির বিষয়ে সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন বলেন, সাফিন ফিডারের সঙ্গে চুক্তি করতে পেরে আমরা আনন্দিত। বিদেশি কোনো বন্দরের সঙ্গে বাংলাদেশের কোনো কোম্পানির চুক্তি এই প্রথম। দুটি কোম্পানি একসঙ্গে কাজ করলে কার্গো পরিবহনকে আমরা আন্তর্জাতিক মানে নিয়ে যেতে পারবো।

প্রসঙ্গ–সাইফ পাওয়ারটেক লিমিটেড চট্টগ্রাম বন্দরের সবচেয়ে বড় ও ব্যয়বহুল টার্মিনাল অপারেটর প্রতিষ্ঠান। তাদের যাত্রা শুরু হয়েছিলো ২৬ বছর আগে। ১৯৯২ সালে মংলা বন্দরে সার্ভে ইক্যুইপমেন্ট সরবরাহের মাধ্যমে ব্যবসা শুরু করে।

এবং ২০২২ সাল থেকে চট্টগ্রামে বন্দরে জেনারেটর সরবরাহের মধ্য দিয়ে কাজ শুরু করে। এরপর কার্গো হ্যান্ডলিংয়ের যন্ত্রপাতি সরবরাহ করতে করতে ধীরে ধীরে বড় প্রতিষ্ঠানে পরিণত হয় সাইফ পাওয়ারটেক।

সকালের-সময়/ফোরকান

Print Friendly, PDF & Email

আরো সংবাদ