চট্টগ্রামসহ দেশের চা শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট


নিজস্ব প্রতিবেদক ১৩ আগস্ট, ২০২২ ১২:২১ : অপরাহ্ণ

চট্টগ্রামের ২২টিসহ দেশের ২৪০ চা-বাগানে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন। চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে তারা কর্মবিরতি করছে। শনিবার (১৩ আগস্ট) বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল এ তথ্য নিশ্চিত করেন।

নিপেন পাল জানান, প্রতি দুই বছর অন্তর চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধির চুক্তি হওয়ার কথা। বর্তমানে মজুরি চুক্তির মেয়াদ প্রায় ১৯ মাস উত্তীর্ণ হয়েছে। চা-শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দসহ বিভিন্ন সংগঠন মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে এলেও সংশ্লিষ্টরা এ বিষয়ে কোনো কর্ণপাত করছেন না। ফলে চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় ও বিভিন্ন ভ্যালী কমিটির উদ্যোগে গত কয়েকদিন ধরে দুই ঘণ্টা করে চা-বাগানগুলোতে কর্মবিরতি ও প্রতিবাদ সমাবেশ পালন করা হয়।

তিনি বলেন, বর্তমানে সকল ধরনের ভোগ্যপণ্যের দাম বেড়েছে। শ্রমিকরা যে মজুরি পান তা দিয় সংসার চালানো মুশকিল। তাই মজুরি না বাড়লে আমাদের শ্রমিকরা কাজে যোগ দিবো না। মালিকপক্ষের টালবাহানা আমরা আর মানব না। আমাদের আন্দোলন কেউ ঠেকাতে পারবে না।

জানা গেছে, মজুরি বাড়ানোর দাবিতে গত মঙ্গলবার থেকে প্রতিদিন দুইঘণ্টা করে কর্মবিরতি পালন করে আসছেন শ্রমিকরা। তবে মালিকরা তাদের দাবির বিষয়ে কোন সাড়া দেননি। এ কারণে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দিয়েছে চা শ্রমিকরা।

চট্টগ্রামে প্রথম চায়ের আবাদ শুরু হয় ১৮৪০ সালের দিকে। এখন এ অঞ্চলে চা বাগান রয়েছে ২২টি। এর মধ্যে ১৭টি ফটিকছড়িতে। এসব বাগানে কাজ করেন ১০ হাজারের বেশি শ্রমিক। বংশ পরাম্পরায় কাজ করা এসব শ্রমিক ন্যায্য মজুরি বঞ্চিত বলে অভিযোগ তাদের।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ