ইসলামী ব্যাংকগুলোর তথ্য চেয়ে সার্কুলার জারি বাংলাদেশ ব্যাংকের


সকালের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২ ৮:২৫ : পূর্বাহ্ণ
বড় ঋণে, বাংলাদেশ ব্যাংকের, নতুন নির্দেশনা

অর্থনীতি ডেস্ক : শরীয়াহ ভিত্তিক ব্যাংক সম্পর্কিত তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করার আবশ্যিকতা তৈরি হয়েছে। বাংলাদেশে কার্যরত সব ইসলামী ব্যাংক, শাখা ও উইন্ডোগুলোকে সঠিকভাবে নির্ধা‌রিত ছ‌কে তথ্য পাঠাতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল রবিবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়। এতে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশে ইসলামিক ব্যাংকের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যথাযথ পরিভাষায় ইসলামিক ব্যাংক সম্পর্কিত তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করার আবশ্যিকতা তৈরি হয়েছে।

তাই কেন্দ্রীয় ব্যাংকের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেজ ইউনিট ইসলামিক ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন সংশ্লিষ্ট তথ্য যথাযথভাবে সংকলন করার জন্য বাংলাদেশে কার্যরত সব ইসলামিক ব্যাংক, ইসলামিক শাখা ও উইন্ডোগুলোর জন্য একটি ডাটা টেম্পলেট প্রস্তুত করা হয়েছে।

২০২২ সালের জানুয়ারি থেকে এ টেম্পলেটের মাধ্যমে ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে মাসিক ও ত্রৈমাসিক ভিত্তিতে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে পরিসংখ্যান বিভাগের ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স ডাটাবেজ ইউনিটে দাখিল করার জন্য সংশ্লিষ্ট ব্যাংককে নির্দেশ দেয়া হ‌য়ে‌ছে।

জানা গেছে, প্রাথমিকভাবে ইসলামিক ব্যাংকগু‌লোর তথ্যের একটি টাইম সিরিজ তৈরি করার লক্ষ্যে এককালীন বাৎসরিক ভিত্তিতে ২০০৯-২০১০ থেকে ২০২০-২০২১ অর্থবছর পর্যন্ত ও মাসিক ত্রৈমাসিক (প্রযোজ্য ক্ষেত্রে) ভিত্তিতে ২০২০-২০২১ ও ২০২১-২০২২ অর্থবছরের তথ্য দি‌তে হ‌বে।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ