আবারও দাম বাড়লো এলপিজি সিলিন্ডারের


নিউজ ডেস্ক  ২ মে, ২০২৩ ৭:৫০ : অপরাহ্ণ

পর পর তিন দফা দাম কমার পর বাড়লো এলপিজির দাম। ভোক্তা পর্যায়ে তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ১৭৮ থেকে ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

যা গত এপ্রিল মাসে ছিল ১১৭৮ টাকা, আর এর আগের মাসে অর্থাৎ মার্চে ছিল ১৪২২ টাকা। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে। একইভাবে বেড়েছে অটোগ্যাসের দামও।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন দর ঘোষণা করেন চেয়ারম্যান মো. নূরুল আমিন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য কামরুজ্জামান, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান প্রমুখ।

কমিশনের চেয়ারম্যান নুরুল আমিন বলেন, নতুন এই দর গতকাল সন্ধ্যা থেকেই কার্যকর হয়েছে। সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০২ দশমিক ৯১ টাকা, যা আগের মাসে ছিল ৯৮ দশমিক ১৭ টাকা।

সাড়ে ৫ থেকে ৪৫ কেজি পর্যন্ত বোতলজাত সব এলপিজির দাম একই হারে সমন্বয় করা হয়েছে। গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৭ দশমিক ৫২ টাকা, যা গতদিন ছিল ৫৪ দশমিক ৯০ টাকা।

একইভাবে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের জন্য প্রতি কেজি রেটিকুলেটেড এলপিজির দাম ৯৯ দশমিক ৬৮ টাকা, যা আগে ছিল ৯৪ দশমিক ৯৪ টাকা এবং রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় প্রতি লিটারের দাম শুন্য দশমিক ২২১৫ টাকা নির্ধারন করা হয়েছে যা আগে ছিল শূন্য দশমিক ২১১০ টাকা।

বিইআরসি জানায়, মে মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত গড় সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি টন ৫৫৫ মার্কিন ডলার বিবেচনায় এই দাম নির্ধারণ করা হয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ