বিষয় :

চট্টগ্রাম বোর্ডে এসএসসি রেজাল্টে ভাল করেছে মেয়েরা


সকালের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১ ১:৩৪ : অপরাহ্ণ

শিক্ষা ডেস্ক : চলতি বছরের এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। এতে চট্টগ্রাম বোর্ডে পাস করেছে ৯২.১২ শতাংশ শিক্ষার্থী। পাস করা শিক্ষার্থীদেরে মধ্যে এগিয়ে আছে মেয়েরা।

তারমধ্যে জিপিএ-৫ প্রাপ্তি শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৭৯১ জন। চট্টগ্রাম বোর্ডে গতবারের চেয়ে এবার ৬ দশমিক ৩৭ শতাংশ বেশি শিক্ষার্থী পাস করেছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৮৪ দশমিক ৭৫ শতাংশ।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, এ বছর এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডের ২০৪টি কেন্দ্রে এক লাখ ৫৮ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে পাশ করেছে এক লাখ ৪৪ হাজার ৫৫০ জন।

পাশকৃতদের মধ্যে ছাত্র ৬৭ হাজার ১শ ৭১ জন এবং ছাত্রী ৭৭ হাজার ৩শ ৭৯। এবার বিজ্ঞানে পাশের হার ৯৬ দশমিক ৮২ শতাংশ, যা গেল বছরের তুলনায় ৪ দশমিক ৫৯ শতাংশ বেশি।

মানবিকে পাশের হার ৮৭ দশমিক ৪৭ শতাংশ, যা গেল বছরের তুলনায় ১১ দশমিক ৬৩ শতাংশ বেশি এবং ব্যবসায় শিক্ষায় পাশের হার ৯২ শতাংশ, গেল বছরের তুলনায় ৩ দশমিক ৩৩ শতাংশ বেশি।

এবার সবচে বেশি জিপিএ-৫ পেয়েছেন বিজ্ঞানের শিক্ষার্থীরা। বিজ্ঞানে জিপিএ-৫পেয়েছেন ১১ হাজার ২৯১ জন, যা গেল বছরের তুলনায় ৩ হাজার ১৯২ জন বেশি, মানবিকে জিপিএ-৫ পেয়েছেন ১৫৬ জন, যা গেল বছরের তুলনায় ৯৬ জন বেশি এবং ব্যবসায় শিক্ষায় জিপিএ ৫ পেয়েছেন ১৩৪৪ জন, যা গেল বছরের তুলনায় ৪৯৫ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক জানান, বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৮২, মানবিক বিভাগে ৮৭ দশমিক ৪৭ এবং ব্যবসায় প্রশাসন বিভাগে পাসের হার ৯২ শতাংশ। এ বছর শতভাগ শিক্ষার্থী পাস করেছে, এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫৪টি। গত বছর ছিল ৫০টি।

উল্লেখ্য : সব শিক্ষা বোর্ড মিলিয়ে এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন।

এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন। এবার মেয়েদের পাসের হার ৯৪.৫০ শতাংশ। ছেলেদের পাসের হার ৯২.৬৯ শতাংশ।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বঙ্গভবন থেকে সুইচ টিপে ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করেন।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ