অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত


সকালের সময় : ২০ নভেম্বর, ২০২১ ১০:৪৬ : অপরাহ্ণ

রাজনীতি ডেস্ক : সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক চেতনায় স্বাধীন বাংলাদেশ বিশ্বের বুকে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত।

স্বাধীনতাত্তোরকালে সেই সম্প্রীতির বুকে ছোবল হানতে উদ্যত সকল সাম্প্রদায়িক-জঙ্গি অপশক্তিকে নস্যাৎ করে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সম্প্রীতির পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন, চট্টগ্রাম তারই এক উদাহরণ।

ধর্ম যার যার উৎসব সবার। যারা সরকারের দৃশ্যনীয় উন্নয়ন সহ্য করতে পারছেনা তারাই বারবার সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত হানছে। যারা এ দেশের স্বাধীনতা সহ্য না করে পাকিস্তানী ভাবধারায় চলে দেশে বিশৃঙ্খল সৃষ্টি করে তাদের বিরুদ্ধে স্বোচ্চার থাকতে হবে।

আজ ২০ নভেম্বর ২০২১ ইংরেজি শনিবার বিকেলে সীতাকুণ্ড শঙ্করমঠের শতবর্ষপূতি উপলক্ষে ৮ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচীর পঞ্চম দিনে আয়োজিত যুব সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এ দেশে দীর্ঘকাল ধরে সকল সম্প্রদায় ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ। স্বাধীনতা বিরোধী একটি মৌলবাদী চক্র দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তাদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।

যারা ধর্মের দোহায় দিয়ে দেশ বিরোধী ষড়যন্ত্র করছে তারা দেশ ও জাতির শত্রু। যারা পদ্মা সেতুর পিলার স্থাপন বিষয়ে ছেলে ধরার গুজব রটিয়েছে তারাই শারদীয় দুর্গাপূজা চলাকালীন সময়ে দেশে ১০/১২টি মন্ডপে হামলা করেছে।

এ হামলার পরিকল্পনা হয়েছে লন্ডন থেকে। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ডপে হামলাকারীদের কঠোর হস্তে দমন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ দেশে কোন সাম্প্রদায়িক অপশক্তির স্থান নেই। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী যতদিন ক্ষমতায় থাকবে ততদিন কোন অপশক্তি দাঁড়াতে পারবেনা। সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় স্বার্থান্বেষী মহলের যে কোন চক্রান্ত, অপপ্রচার বা অপশক্তি আমরা রুখে দিতে চাই।

আমরা সকলেই ঐক্যবদ্ধ থাকলে দেশে অবশ্যই শান্তি বিরাজ করবে। অনুষ্ঠানের শুরুতে শঙ্করমঠ শতবর্ষ স্মারকগ্রন্থ ‘পাঞ্চজন্য’ এর মোড়ক উন্মোচন ও দুস্থদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন প্রধান অতিথি তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

শঙ্করমঠ ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের সভাপতিত্বে ও প্রমথ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠিত যুব সম্মেলন উদ্বোধন করেন আমেরিকার কলরেডো নিবাসী শ্রীমৎ পরমানন্দ সরস্বতী।

বিশেষ অতিথি ছিলেন সীতাকুণ্ড উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম আল মামুন, সীতাকুণ্ড বিজয় স্মরণী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, বারৈয়ারহাট কলেজের অধ্যাপক উত্তম চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন যুব কমিটির সাধারণ সম্পাদক সঞ্জয় প্রসাদ মল্লিক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শঙ্কর মঠ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর কেশব কুমার চৌধুরী, সহ-সভাপতি অধ্যাপক তড়িৎ কুমার ভট্টাচার্য, সাংগঠনিক সম্পাদক মাস্টার অজিত কুমার শীল, যুব কমিটির সভাপতি অর্পণ ধর, শঙ্করমঠ ও মিশন চট্টগ্রাম মহানগর কমিটির যুগ্ম সম্পাদক অজিত কুমার শীল, প্রচার-প্রকাশনা সম্পাদক সাংবাদিক রনজিত কুমার শীল, স্থানীয় কাউন্সিলর শফিউল আলম মুরাদ প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র গীতাপাঠ করেন শ্রীমৎ জগদীশ্বরানন্দ ব্রহ্মচারী। এছাড়া অনুষ্ঠান উপলক্ষে সকাল থেকে গুরু পূজা, অখন্ড গীতাপাঠের ভাবগাম্ভীর্যপূর্ণ মনোহারিত্ব অনুষ্ঠান, সন্ধ্যারতি, সমবেত প্রার্থনা, গুরু বন্দনা, হরি ওঁ কীর্ত্তন, শ্রীশ্রী চণ্ডী ও বেদপাঠ করা হয়।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ