মিয়ানমারে ফের ক্ষমতায় এলো সু চির দল


সকালের-সময় রিপোর্ট  ১৪ নভেম্বর, ২০২০ ৬:৩২ : পূর্বাহ্ণ

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন জিতে মিয়ানমারে ফের ক্ষমতা এলো অং সান সু চি নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। গত ৮ নভেম্বর অনুষ্ঠিত দেশটির সাধারণ নির্বাচনের আনুষ্ঠানিক ফল আজ শুক্রবার ঘোষণা করা হয়, খবর বিবিসির..

মিয়ানমারের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ৩২২টি আসন। শুক্রবার দেশটির নির্বাচন কমিশন কর্তৃক প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ৩৪৬টি আসন জিতেছে এনএলডি। এর আগে প্রাথমিক ফলাফলে সু চি নিজের দলের বিজয় দাবি করেন। তবে দেশটির সেনাবাহিনী সমর্থিত বিরোধী দল নির্বাচনের ফলাফল বাতিলের দাবি জানিয়েছে।

করোনার বিধিনিষেধের মধ্যে অনুষ্ঠিত এ নির্বাচনে ক্ষমতাসীন দলকে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে বলে বিরোধীদের অভিযোগ। এদিকে এনএলডি মুখপাত্র মনিওয়া অং শিন জানান, জনগণের সমর্থনে তাঁরা ‘ভূমিধস’ জয় পেয়েছেন। এখন একটি জাতীয় ঐক্য সরকার গঠন করাই তাঁদের লক্ষ্য।

২০১১ সালে পাঁচ দশকের সামরিক শাসন অবসানের পর দ্বিতীয়বারের মতো জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলো মিয়ানমারে। লাখ লাখ মানুষ ভোট দিলেও ভোটাধিকার থেকে বঞ্চিত হয় মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা জাতিগোষ্ঠীর লোকেরা।

সংঘাতপূর্ণ অঞ্চল ঘোষণা দিয়ে রাখাইন, শান ও কাচিনের নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের ভোটাধিকার কেড়ে নেওয়া হয়। ফলে আগে থেকেই এ নির্বাচনের সুষ্ঠুতা ও বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল আন্তর্জাতিক পর্যবেক্ষকরা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ