বিষয় :

দুদকের ৭০ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত


সকালের-সময় রিপোর্ট  ২০ নভেম্বর, ২০২০ ১২:০৫ : পূর্বাহ্ণ

দুদকের ৭০ জনেরও বেশি কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার দুদকের তথ্য প্রযুক্তি অনুবিভাগের কার্যক্রমের এক পর্যালোচনা সভায় এ তথ্য তুলে ধরেন অনুবিভাগটির মহাপরিচালক একেএম সোহেল। এদিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত বৈঠকে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদও উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, তথ্য প্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক নিজেও আক্রান্ত হয়েছেন। এখনও তিনজন মহাপরিচালক চিকিত্সাধীন। তিনজন কর্মকর্তা-কর্মচারী এরই মধ্যে মৃত্যুবরণ করেছেন। কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বেশকিছু নিকটাত্মীয়ও মারা গেছেন।

দুদক বিটে কর্মরত কয়েকজন সাংবাদিক সহকর্মীও করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরও কমিশনের নির্দেশ অনুসারে কমিশনের তথ্য প্রযুক্তি অনুবিভাগ দিন-রাত পরিশ্রম করে কমিশনের অধিকাংশ কার্যক্রমই ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করার নিরলস চেষ্টা করে যাচ্ছে।

বৈঠকে জানানো হয়, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে দুদকের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকরণ সংক্রান্ত প্রকল্পের আওতায় তদন্ত ও প্রসিকিউশন ব্যবস্থাপনার জন্য সফ্টওয়্যার নির্মাণের কাজও প্রায় শেষ হয়েছে। এ ডাটা সেন্টার থেকে সফটওয়্যারের মাধ্যমে কমিশনের প্রতিটি অনুসন্ধান, তদন্ত ও প্রসিকিউশন স্ট্যাটাস ডিজিটালি মনিটরিং করা যাবে।

কমিশনের নিজস্ব ডিজিটাল ফরেনসিক ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় সকল সামগ্রী এরই মধ্যে ঠিকাদার প্রতিষ্ঠান কমিশনকে সরবরাহ করেছে। কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। ফরেনসিক ল্যাবের সফ্টওয়্যার ইনস্টলেশনের কাজ চলছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ