জান্তা সরকারের ছয় কর্মকর্তার উপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা


সকালের-সময় বিশ্ব ডেস্ক ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৪৯ : পূর্বাহ্ণ

গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর থেকেই মিয়ানমারের পরিস্থিতি অশান্ত হয়ে আছে। সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ করছে হাজারও মানুষ। এই পরিস্থিতিতে মিয়ানমারের সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল মিন অং হ্লেইংয়সহ ছয় সেনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এই ঘোষণা দিয়েছেন বলে জানা গেছে দেশটির সরকারি ওয়েবসাইটে। বলা হচ্ছে, আজ বৃহস্পতিবার ‘মিয়ানমারস স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল’র (এসএসি) ছয় সদস্যের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এর মধ্যে রয়েছেন বর্তমান সেনা শাসক মিন অং হ্লাইংও।

যুক্তরাজ্য যাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে তাঁরা হলেন- কমান্ডার ইন চিফ জেনারেল মিন অং হ্লাইং, এসএসির সেক্রেটারি লে. জেনারেল অং লিন ডিউ, এসএসির যুগ্ম সচিব লে. জে. ইয়ে উইন ওও, জেনারেল টিন অং সান, জেনারেল মাউং মাউং কিউ, লে. জেনারেল মো মিন্ট তুন। খবর সিজিটিএন ও আল আরাবিয়ার।

ডমিনিক রাব বলেছেন, আজকের নিষেধাজ্ঞা পদক্ষেপ মিয়ানমারের সামরিক শাসকের কাছে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে যে মানবাধিকার লঙ্ঘনের জন্য দোষীদের দায়ী করা হবে। সামরিক শাসককে অবশ্যই মিয়ানমারের জনগণের নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে হবে।

মিয়ানমারের জনগণের উদ্দেশে ডমিনিক রাব বলেন, যুক্তরাজ্য তাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে আপনাদের গণতন্ত্র ও মতপ্রকাশের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য কাজ করছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ