বিষয় :

সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের ছাদে বসছে সোলার প্যানেল


নিউজ ডেস্ক  ৪ ডিসেম্বর, ২০২২ ৫:৪৮ : অপরাহ্ণ

নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর ছাদে সোলার প্যানেল বসানো হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আজ রোববার (৪ ডিসেম্বর) রাজধানীতে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ সব কথা বলেন। নেসকো টু ওয়ার্ড ২০৪১, চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (নেসকো)।

বিতরণ কোম্পানিগুলোর বিদ্যুৎ উৎপাদনের সুযোগের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, অবশ্যই বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো নিজেরাও উৎপাদনে যেতে পারে, তবে সেটা নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে হলে ভালো হয়।

নেসকোর বিতরণ এলাকায় অনেক চরাঞ্চল রয়েছে, সেখানে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের অনেক সুযোগ রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, দেশের সেচ পাম্পগুলোকে কীভাবে দ্রুত সময়ের মধ্যে সোলার প্যানেলে রূপান্তর করা যায় সে বিষয়টি নিয়েও কাজ করা হচ্ছে।

আরো বলেন, এখন যত্রতত্র শিল্প কারখানা গড়ে উঠেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে যত্রতত্র শিল্প কারখানায় সংযোগ না দেওয়ার। সে বিষয়গুলো বিতরণ কোম্পানিগুলোর মাথায় রাখা দরকার।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ