বিষয় :

শেষ ধাপের দেশের ৬০ উপজেলায় ভোটগ্রহণ চলছে


নিউজ ডেস্ক  ৫ জুন, ২০২৪ ১১:২১ : পূর্বাহ্ণ

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশের ৬০টি উপজেলায় বিরতিহীনভাবে চলবে এই ভোটগ্রহণ। অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি সংশ্লিষ্ট এলাকায় মোতায়েন করা হয়েছে ১৭৫ প্লাটুন বিজিবি সদস্য।

চতুর্থ ধাপের নির্বাচনের জন্য তফসিল ঘোষণা হয়েছিল ৫৫ উপজেলার। কিন্তু নানা কারণে আজ ভোট হবে ৬০ উপজেলায়। নির্বাচন কমিশন জানিয়েছে, এ ধাপে ৬ উপজেলায় ইভিএমে, বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারে ভোট হবে। মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনী সামগ্রী দেওয়া হচ্ছে।

ঘূর্ণিঝড়ের রেমালের কারণে তৃতীয় ধাপে স্থগিত হওয়া চাঁদপুরের ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা পরিষদেরও ভোট হবে চতুর্থ ধাপে। নির্বাচন উপলক্ষে মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোট (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানিয়েছে, এই ধাপে মোট ৭২১ জন প্রার্থী রয়েছেন। কেন্দ্র রয়েছে ৫ হাজার ১৪৪টি। মোট ভোটার ১ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন। সাধারণ কেন্দ্রে ১৭ জন এবং ঝুকিপূর্ণ কেন্দ্রে ১৮ থেকে ১৯ জন আইনশৃঙ্খলার সদস্য মোতায়েন থাকবে।

এদিকে, এই ধাপে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে নির্বাচনী এলাকায় ১৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ইন এইড টু দ্য সিভিল পাওয়ার-এর আওতায় ৩ জুন থেকে ৭ জুন পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোট হয়েছে গত ৮ মে। এসব উপজেলায় গড়ে প্রায় ৩৬ শতাংশ ভোট পড়ে। ২১ মে দ্বিতীয় ধাপে ভোট পড়ে ৩৮ শতাংশ। ২৯ মে তৃতীয় ধাপে ভোট পড়ে ৩৬ শতাংশ। এদিকে, ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত থাকা ২০ উপজেলায় ভোট হবে আগামী ৯ মে।

চতুর্থ ধাপের নির্বাচনে ৬০ উপজেলায় ভোটগ্রহণ আগামীকাল বুধবার। এ উপলক্ষে আজ বিভিন্ন ভোটকেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম। পাশাপাশি সংশ্লিষ্ট এলাকায় মোতায়েন করা হয়েছে ১৭৫ প্লাটুন বিজিবি সদস্য।

তৃতীয় ধাপে ১০৯টি উপজেলায় নির্বাচনের প্রস্তুতি নেয় নির্বাচন কমিশন। তবে ঘূর্ণিঝড় রেমাল ও মামলাজনিত কারণে এসব উপজেলায় নির্বাচন স্থগিত করা হয়েছে। এসব উপজেলার মধ্যে ২০ উপজেলায় ভোট হবে আগামী ৯ জুন।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ