বিষয় :

মানবদেহে ট্রায়ালের অনুমোদন পেলো দেশীয় করোনা ভ্যাকসিন বঙ্গভ্যাক্স


সকালের সময় : ২৩ নভেম্বর, ২০২১ ৭:৩২ : অপরাহ্ণ

জাতীয় ডেস্ক : দেশীয় কোম্পানি গ্লোব বায়োটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের ‘বঙ্গভ্যাক্স’ ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদন পেয়েছে।

বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) গ্লোব বায়োটেক লিমিটেডের প্রস্তুতকৃত এই ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগের এই অনুমোদন দিয়েছে।

বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন বলেন, গ্লোব বায়োটেককে ফেজ-১ ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়েছে। শর্ত অনুযায়ী তারা এর ট্রায়াল পরিচালনা করবে।

গ্লোব বায়োটেকের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশনের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আমরা আজই (মঙ্গলবার) বিএমআরসি’র অনুমোদন পেয়েছি ইথিক্যাল ট্রায়ালের জন্য।

এখন ঔষধ প্রশাসন অধিদফতরে হিউম্যান ট্রায়ালের জন্য আমরা শিগগিরই আবেদন করব। অধিদফতরের একটি বিশেষজ্ঞ কমিটি আছে। অনুমোদন পাওয়ার পরে প্রটোকল অনুযায়ী আমরা হিউম্যান ট্রায়ালে যাব।

প্রসঙ্গত, গ্লোব বায়োটেক দাবি করে আসছে বঙ্গভ্যাক্স অতি সংক্রমণশীল ডেল্টাসহ করোনাভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর। প্রতিষ্ঠানটির দাবি, বানরের শরীরে (অ্যানিমেল ট্রায়াল) যে পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে তার ফলাফলে এর কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ