বিষয় :

এক লাখ রোহিঙ্গাকে যুক্তরাজ্যে আশ্রয় দেওয়ার প্রস্তাব


নিউজ ডেস্ক  ২৮ জুন, ২০২২ ১২:৫৮ : পূর্বাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যুক্তরাজ্যে এক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছেন। রুয়ান্ডার রাজধানী কিগালিতে কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের সাইডলাইনে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ ট্রসকে এ প্রস্তাব দেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ড. মোমেন প্রস্তাব দেন— যুক্তরাজ্য যেহেতু বিচার ও মানবাধিকারের ক্ষেত্রে চ্যাম্পিয়ন, তারা এক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়ে বিবেচনা করতে পারে।

বৈঠকে এলিজাবেথ ট্রস বলেন, রোহিঙ্গাদের বিষয়টি বিবেচনা করবে যুক্তরাজ্য। তবে রোহিঙ্গা সঙ্কটের সবচেয়ে ভালো সমাধান হচ্ছে, তাদের মিয়ানমারে নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন। এখন তাদের ওপর নিষেধাজ্ঞা নেই এবং যুক্তরাজ্য ও পশ্চিমা বিশ্ব সেখানে বিনিয়োগ করছে।

বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে শিক্ষার্থীর কমে যাওয়া নিয়ে ব্রিটিশমন্ত্রী উদ্বেগ প্রকাশ করলে ড. মোমেন বলেন, যুক্তরাজ্য বর্তমানে কম-সংখ্যক ভিসা ইস্যু করছে। শিক্ষার্থী ও বিজনেস ভিসা ঢাকা থেকে দেওয়ার অনুরোধ করেন তিনি।

বৈঠকে উভয় মন্ত্রী ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তারা শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হোন। ব্রিটিশ মন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ