বিপিসির দায়িত্বভার গ্রহণ করলেন নতুন চেয়ারম্যান এবিএম আজাদ


সকালের-সময় রিপোর্ট  ৮ জুন, ২০২১ ১০:৫১ : অপরাহ্ণ

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) এ বি এম আজাদকে (এনডিসি) সচিব পদে পদোন্নতির পর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান পদে পদায়নের সোমবার বিপিসির প্রধান কার্যালয় চট্টগ্রামে যোগদান করেছেন। গত ৩১ মে তিনি বিপিসির দায়িত্বভার গ্রহণ করে সোমবার তিনি প্রতিষ্ঠানটির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিদেও সঙ্গে মতবিনিময় করেন।

এ সময় তিনি কেক কেটে যোগদানের সময়টাকে স্মৃতিময় কওে রাখতে সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ বি এম আজাদ, এনডিসি ২০১২ সালে বিপিসির সচিব এবং পরবর্তী সময়ে পরিচালক (অর্থ) এর দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দীর্ঘ সময় সফলভাবে দায়িত্ব পালন করেছেন। এ বি এম আজাদ বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের একজন সফল এবং দক্ষ কর্মকর্তা। সুদীর্ঘ কর্মময় জীবনে তিনি রাজশাহী বিভাগে যোগদান করে দিনাজপুর কালেক্টরেটের প্রবেশনার হিসেবে চাকরি জীবন শুরু করেন।

মাঠ প্রশাসনের বর্ণাঢ্য ক্যারিয়ারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি দুই বছরের অধিক সময় জেলা প্রশাসক হিসেবে কুড়িগ্রাম জেলায় সুনামের সাথে অর্পিত দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের দায়িত্ব পালনকালে দুইটি জনগুরুত্বপূর্ণ সিটি কর্পোরেশনসহ মোট ১১টি জেলার স্থানীয় সরকার ব্যবস্থাপনা এবং কেন্দ্রীয় প্রশাসনের কার্যাবলী বিভাগীয় পর্যায়ে বাস্তবায়নের ক্ষেত্রে দেশের সফলতম বিভাগীয় কমিশনারবৃন্দের অন্যতম বলেই বিবেচিত হয়েছেন।

তিনি সরকারি আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ হতে উচ্চ মাধ্যমিক পড়াশোনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ হতে বি.কম অনার্স এবং এম.কম ডিগ্রি অর্জন করেন।

এ বি এম আজাদ, এনডিসি ১৪ এপ্রিল, ১৯৬৪ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলায় শাহবাজপুরের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মো. আবদুস সাকুর এবং মাতা মোসাম্মৎ আসিয়া খাতুন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ