চট্টগ্রাম বন্দরে কন্টেইনার নামাতে গিয়ে বিকল ক্রেন!


সকালের-সময় রিপোর্ট  ২৭ জুলাই, ২০২০ ২:৪০ : পূর্বাহ্ণ

পানামার পতাকাবাহী জাহাজ ওইএল স্ট্রেইটস’র নিজস্ব গিয়ার ক্রেন দিয়ে কন্টেইনার নামাতে গিয়ে বিকল হয়ে পড়ে সেই ক্রেন। বিকল হয়ে পড়ায় ওই ক্রেনে ঝুলে আছে একটি পণ্যবাহী কন্টেইনার। ফলে বন্ধ রয়েছে জাহাজটির কন্টেইনার হ্যান্ডলিং কার্যক্রম। রবিবার (২৬ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থের (জিসিবি) ১১ নম্বর জেটিতে এই দুর্ঘটনা ঘটে।

কলম্বো থেকে আসা জিবিএক্স লাইনের ১৮৪ মিটার দীর্ঘ জাহাজটি ৪৮৩ বক্স কনটেইনার নিয়ে বন্দরে ১১ নম্বর যেটিতে নিজস্ব গিয়ার ক্রেন দিয়ে কন্টেইনার নামাচ্ছিলো। এক পর্যায়ে জাহাজটির ক্রেনের হাইড্রোলিক পাইপ ফেটে যায়। এতে ব্রেক ফেল করে ক্রেন। দুর্ঘটনায় একটি কন্টেইনার জাহাজ ও জেটির মাঝখানে ঝুলে রয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, বন্দর কর্তৃপক্ষ বিকল্প ক্রেনের সাহায্যে কন্টেইনারটি নিরাপদে সরিয়ে আনার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া জাহাজের স্থানীয় এজেন্ট দ্রুত ক্রেন মেরামতের ব্যবস্থা করছে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থে (জিসিবি) বার্থিং করা জাহাজগুলো নিজস্ব ক্রেন দিয়ে কন্টেইনার উঠানামা করে। এছাড়া এনসিটি ও সিসিটিতে অত্যাধুনিক কি গ্যান্ট্রি ক্রেনের সাহায্যে দ্রততম সময়ে নিরাপদে কন্টেইনার হ্যান্ডলিং হয়ে থাকে।

সকালের-সময়

Print Friendly, PDF & Email

আরো সংবাদ