বিশ্বকাপে রেকর্ডবুক তছনছ—বড় জয় যুক্তরাষ্ট্রের


স্পোর্টস ডেস্ক  ২ জুন, ২০২৪ ১১:৫৪ : পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যাচ। টস জিতে প্রতিবেশী কানাডাকে ব্যাটিংয়ে পাঠান যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। কানাডার ব্যাটারদের তাণ্ডব দেখে তিনি হয়তো মনে মনে ভাবতে পারেন, ভুলই করলেন কি না!

রোববার ভোরে (২ জুন) বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ৫ উইকেট ১৯৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় কানাডা। এ ম্যাচ জিততে হলে রেকর্ড গড়তে হতো যুক্তরাষ্ট্রের। এর আগে টি-টোয়েন্টিতে ১৬৯ রান ছিল তাদের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

বিশ্বকাপের নতুন আসরের প্রথম ম্যাচ নতুন রেকর্ড গড়েছে সহ-আয়োজকরা। শুরু তাই নয় বিশ্বকাপেও সর্বোচ্চ রান তাড়ার জয়ের রেকর্ডও এটি। ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে কানাডার দেওয়া ১৯৫ রানের টার্গেট ১৪ বল ও ৭ উইকেট হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌচ্ছে যায় যুক্তরাষ্ট্র। টি-টোয়েন্টি বিশ্বকাপে সহযোগীয় দেশগুলোর মধ্যে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এটি।

অ্যারন জোন্স-অ্যান্ড্রিস গাউসের জুটিতে হয়েছে নতুন এই রেকর্ড। দুজনের অবিশ্বাস্য ১৩১ রানের জুটিটি আসে মাত্র ৫৮ বলে। প্রথম ২৫ বলে ২৫ রান করা গাউস, অর্ধশতক পূর্ণ করেন ৩৯ বলে। পরে ৪৬ বলে ৬৫ রানে আউট হয়ন তিনি।

তবে পুরো ম্যাচের চিত্র পাল্টে দেন জোন্স। মাত্র ২২ বলে করেন অর্ধশতক। টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের দ্রুততম অর্ধশতকের রেকর্ড এটি। ১০ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৪০ বলে ৯৪ রানে অপরাজিত ছিলেন ডানহাতি এ ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেকে যুক্তরাষ্ট্র ভেঙে দিয়েছে নেদারল্যান্ডসের রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে সহযোগী দেশগুলো মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ডাচদের। ২০১৪ সালে বাংলাদেশে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ৪ উইকেটে ১৯৩ রানের ইনিংসে ছিল আগের সর্বোচ্চ স্কোর।

বিশ্বকাপের নবম আসরের প্রথম ম্যাচে প্রথমে সেই রেকর্ড ভেঙে কানাডা করে ১৯৪ রান। পরে সেই রেকর্ড ভেঙে ম্যাচ জিতে ১৯৭ রানের নতুন রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ