করোনার টিকা নেবেন বেগম খালেদা জিয়া!


সকালের-সময় রিপোর্ট  ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ৯:৫২ : অপরাহ্ণ

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া করোনাভাইরাসের টিকা নেবেন। তবে, তার শারীরিক অসুস্থতা বিবেচনায় তিনি টিকা নেওয়ার জন্য উপযোগী কি-না বা টিকা নেওয়ার পর কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তা নিয়েও আছে সংশয়। আগামী কয়েকদিনের মধ্যে তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড সভা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

চিকিৎসক ও পরিবার সূত্রে জানা গেছে, ৭৬ বছর বয়সী খালেদা জিয়া অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে পারছেন না। তিনি দীর্ঘদিন ধরে চোখ-হাঁটুর সমস্যা, ব্লাড প্রেশার, উচ্চ রক্তচাপ, আর্থ্রাইটিসে ভুগছেন। এসব রোগের মধ্যে তার টিকা নেওয়ার জন্য তার শরীর কতটুকু উপযুক্ত সেটা গুরুত্ব সহকারে বিবেচনায় নিতে হচ্ছে।

আবার তার বয়স এবং শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বিবেচনায় টিকা নেওয়াও জরুরি। ফলে, সবকিছুকে সামনে রেখে তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের ডাক্তারদের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে, আপাতত তার টিকা নেওয়ার বিষয়ে পরামর্শের ক্ষেত্রে চিকিৎসকদের ইতিবাচক মতামত দেওয়ার চিন্তা রয়েছে।

খালেদা জিয়ার বড় বোন সেলিমা ইসলাম জানান, খালেদা জিয়া টিকা নেবেন। তবে কবে এবং কোথায় গিয়ে নেবেন তা এখনি বলা যাচ্ছে না। টিকা নেওয়ার আগে পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও ভাবতে হচ্ছে। কারণ তার বয়স অনেক বেশি এবং তিনি অনেক রোগে আক্রান্ত।

তিনি আরও বলেন, তার (খালেদা জিয়া) চিকিৎসা চলছে বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের তত্ত্বাবধায়নে। এখন তারা টিকার সাইড ইফেক্ট নিয়ে আলোচনা করে একটা সিদ্ধান্ত নেবেন। আবার দেশের যে চিকিৎসকরা আছেন, তারাও টিকার সাইড ইফেক্ট নিয়ে চিন্তাভাবনা করছেন।

সেলিমা ইসলাম নিজের অসুস্থতার কথা জানিয়ে জানান, আমি নিজেও গত কয়েকদিন অসুস্থ। এ কারণে তাকে (খালেদা জিয়াকে) দেখতে যাইনি। আমার ছেলে ও তার স্ত্রী করোনার টিকা নিয়েছেন। এখন তাদের সাইড পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় কি-না সেটাও পর্যবেক্ষণ করছি। তারপরে আমাদের টিকা নেবো।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার চিকিৎসক ডা. জাহিদ হোসেন জানান, উনার (খালেদা জিয়া) চিকিৎসা চলেছে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের নেতৃত্বে। এখনও খালেদা জিয়ার টিকা বিষয়টি তার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। আর এ বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে, টিকা নেওয়ার ব্যাপারে কোনো নেগেটিভিটি নেই। তিনিও এ বিষয়ে পজিটিভ।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ