কক্সবাজার পৌর কাউন্সিলর কায়সার নোবেলের ২০ কোটি টাকা জব্দ


সকালের-সময়/কক্সবাজার  ২ সেপ্টেম্বর, ২০২০ ৩:০৩ : পূর্বাহ্ণ

কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেলের ২০ কোটি টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজারের চারটি ব্যাংকে তার একাউন্ট থেকে আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) এসব টাকা জব্দ করেছে দুদক। দুদকের চট্টগ্রাম অঞ্চলের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে জাবেদ কায়সার নোবেলসহ আরো ১০ জনের ব্যাংক হিসাব অনুসন্ধান করেছে দুদক।

অনুসন্ধানে জাবেদ কায়সার নোবেলের নামীয় বেসিক ব্যাংক, প্রাইম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখায় ২০ কোটির বেশি টাকার সন্ধান পাওয়া যায়। ভূমি অধিগ্রহণ শাখায় কথিত মধ্যস্থতার (দালালি) নামে অবৈধ উপায়ে এসব টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে প্রতীয়মান হয়েছে। তাই নোবেলের নামীয় এসব ব্যাংক হিসাব জব্দ বা টাকাগুলো জব্দ দেখানো হয়েছে।

এর আগে গত সপ্তাহে দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় থেকে ভূমি অধিগ্রহণ শাখার ‘দালাল সিন্ডিকেট’ প্রধান নোবেল ও দুই সাংবাদিকসহ ১৭ জনের সম্পদের হিসাববিবরণী চেয়ে বিভিন্ন ব্যাংকে চিঠি দেয় দুদক।

ইতোমধ্যে অভিযুক্তদের সম্পদের খোঁজ নিতে গিয়ে কয়েকশত কোটি টাকার সম্পদের মালিক ‘সাংবাদিক’ নামধারীরও খোঁজ পাওয়া গেছে বলে জানায় দুদক সূত্র।

দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে, কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ক্ষতিগ্রস্ত ভূমির মালিকদেরকে ২০% থেকে ৩০% হারে কমিশন দিয়েই অধিগ্রহণের টাকা আদায় করতে নয়। নয়ত: মামলার গ্যাঁড়াকলে ফেলে বছরের পর বছর ধরে হয়রানি করা হয়।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ