সুদানে নিরাপত্তারক্ষীদের গুলিতে ১৫ জনের মৃত্যু


সকালের সময় : ১৮ নভেম্বর, ২০২১ ১২:৪৬ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক : সুদানে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে গুলিবর্ষণ করে নিরাপত্তারক্ষী বাহিনী। গুলিতে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে শতাধিক।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গেল মাস থেকে শুরু করে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলছে সুদানে। যথারীতি বুধবারও বিক্ষোভকারীরা জড়ো হন রাজধানী খাতুমের রাস্তায়।

অন্যান্য শহরেও তারা জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন শুরু করেন। তাদর ছত্রভঙ্গ করতে নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যরা গুলি ও টিয়ার শেল ছুড়তে শুরু করে। এই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে ১৫ জনের মৃত্যু হয়। আহত হয় শতাধিক। এই ঘটনার পর পরই দেশের মোবাইল যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়।

রাস্তা থেকে সরে গিয়েও বিক্ষোভকারীরা স্লোগান দিতে থাকেন। তাদের স্লোগানের ভাষা ছিল এরকম- ‘জনগণই বেশি শক্তিশালী। এ লড়াই থেকে সরে যাওয়ার উপায় নেই। ন্যায্যতার অধিকার রাস্তা থেকেই আদায় হয়, কামানের গোলা দিয়ে সেটা করা যায় না।’

এরপর তারা টায়ার জ্বালিয়ে, বেরিকেট তৈরি করে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। বিক্ষোভকারীদের রুখতে সুদানের বড় বড় শহরগুলোতে বিপুল পরিমাণ নিরাপত্তারক্ষী বাহিনী মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, গেল ২৫ অক্টোবর সরকার ভেঙে দিয়ে সুদানের ক্ষমতা দখলে নিয়েছে সেনাবাহিনী। সেই থেকে দেশটিতে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলছে।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ