গাজায় ভয়াবহ মানবিক সঙ্কট


আন্তর্জাতিক ডেস্ক  ২৭ মে, ২০২৪ ৯:২২ : অপরাহ্ণ

ইসরাইলের নৃশংস হামলায় গাজা ও ফিলিস্তিনের অন্য অংশে নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়ে গেছে। সেখানে ভয়াবহ এক মানবিক সঙ্কট দেখা দিয়েছে। একদিকে স্বজন হারানোর বেদনা, বাড়িঘর মাটির সঙ্গে মিশে গেছে, অন্যদিকে খাদ্য, ওষুধের ভয়াবহ সঙ্কট। খবর এএফপি, আল জাজিরার।

জাতিসংঘের বিভিন্ন সংস্থা বার বার বলছে, গাজা দুর্ভিক্ষাবস্থায়। মানুষগুলো না খেয়ে মরতে বসেছে। যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দেয়া সত্ত্বেও গাজার রাফায় ইসরাইলের নিষ্ঠুর হামলা অব্যাহত রেখেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৬৬টি সংঘর্ষ হয়েছ ও মোট নিহতের সংখ্যা ৩৬ হাজার ৫০ জনে পৌঁছেছে। তাছা যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ৮১ হাজার ২৬ জন গাজাবাসী আহত হয়েছে।

এমন পরিস্থিতিতে হামাসের কর্মকর্তা ওসমান হামদান বলেছেন, ইসরায়েলের সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন নেই। কারণ এ ধরনের আলোচানার কারণে দখলদার বাহিনী আগ্রাসন চালানোর জন্য আরও বেশি সময় পাচ্ছে।

এদিকে বিশ্বজুড়েই ইসরায়েলের বিরুদ্ধে ছড়িয়ে পড়েছে ক্ষোভ। কারণ আন্তর্জাতিক আদালতের আদেশ উপেক্ষা করে অব্যাহতভাবে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

এর আগে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশকে নৈতিকভাবে অগ্রহণযোগ্য, জঘন্য ও বিরক্তিকর বলে অভিহিত করেছে ইসরায়েল। তাছাড়া দখলদার বাহিনীর বিরুদ্ধে যে গণহত্যা চালানোর অভিযোগ করা হয়েছে তাও মিথ্যা বলে জানানো হয়েছে।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ