কলম্বিয়ার কারাগারে দাঙ্গায় নিহত ৪৯, আহত কারারক্ষীসহ ৩০


আন্তর্জাতিক ডেস্ক  ২৯ জুন, ২০২২ ১১:০৮ : পূর্বাহ্ণ

কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কারাগারে দাঙ্গার সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কারাগারের অন্তত ৪৯ কয়েদি প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। একইসাথে আহত হয়েছেন কারারক্ষীসহ অন্তত ৩০ জন।

মঙ্গলবার বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার প্রথম প্রহরে টুলুয়া কারগারে কয়েদিদের মধ্যে দাঙ্গার সূত্রপাত হয়। কারারক্ষীরা যাতে বাধা দিতে না পারে, সেজন্য কয়েদিরা এক পর্যায়ে ম্যাট্রেসে আগুন লাগিয়ে দেয়। এরপর সেই আগুন ছড়িয়ে পড়ে।

কারাগারের যে ওয়ার্ডে আগুন লাগানো হয়েছিলো, সেখানে ১৮০ জন কয়েদি ছিলেন। এ ঘটনার সুযোগে কেউ পালাতে পারেনি বলে কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন।

টুলুয়া শহরের বাসিন্দারা জানান, রাত ১টার দিকে তারা কারাগারের ভেতরে আগুনের শিখা দেখতে পান। আগুন লাগার পরপরই ফায়ার সার্ভিস তৎপর হয়, বেশ কিছু অ্যাম্বুলেন্সে করে আহতদের সরিয়ে নিতে দেখা যায়।

কলম্বিয়ার কারা কর্তৃপক্ষের প্রধান টিটো কাস্তেলানোস বলেন, কিছু কয়েদি ম্যাট্রেসে আগুন দেয়ায় ওই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়, এটা যে তাদেরই বিপদে ফেলবে, সেটা তারা বিবেচনা করেনি।

ওই আগুন পরে পুরো ব্লকে ছড়িয়ে পড়ে জানিয়ে তিনি বলেন, কারারক্ষী এবং অন্য কয়েদিরা এক্সটিংগুইশার ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন এবং অধিকাংশ বন্দিকে সরিয়ে নিতে সক্ষম হন। তারপরও ৪৯ জন নিহত এবং ৩০ জন আহত হয়েছেন।

পর্তুগাল সফরে থাকা কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুকে এই প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন। কীভাবে এই ভয়াবহ পরিস্থিতির তৈরি হল, তা খুঁজে বের করতে তদন্তেরও নির্দেশ দিয়েছেন তিনি।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ