আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখ ডলার—সোনার বার উদ্ধার


সকালের-সময় বিশ্ব ডেস্ক  ১৪ সেপ্টেম্বর, ২০২১ ১:২৬ : অপরাহ্ণ

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং পাঞ্জশিরের প্রতিরোধ আন্দোলনের অন্যতম নেতা আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখেরও বেশি মার্কিন ডলার, বিপুলসংখ্যক স্বর্ণের বার ও মোবাইল ফোন জব্দ করার দাবি করেছে তালেবান। খমা প্রেস নিউজ এজেন্সি সোমবার এ খবর প্রকাশ করেছে।

তালেবান যোদ্ধারা একটি ভিডিওর মাধ্যমে ওই বাড়ি থেকে উদ্ধার করা ডলার ও অন্যান্য মূল্যবান সামগ্রী প্রদর্শন করে। গত মাসে তালেবান বাহিনী কাবুল অবরোধ করলে সালেহ পাঞ্জশির উপত্যকায় পালিয়ে যান। সেখানে তিনি আহমদ মাসুদের সাথে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। তবে পাঞ্জশিরের পতন ঘটলে আমরুল্লাহ সালেহ সেখান থেকে তাজিকিস্তানে পালিয়ে যান বলে গুঞ্জন রয়েছে।

পাঞ্জশির দখল তালেবানের জন্য গুরুত্বপূর্ণ ঘটনা। এর আগে কখনো তারা পাঞ্জশিরের নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারেনি। অবশ্য, দুর্গম পাঞ্জশিরের কোনো কোনো এলাকায় এখনো লড়াই চলছে। প্রতিরোধকারীরা লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

গত সপ্তাহে তাজিকিস্তানে নিযুক্ত ক্ষমতাচ্যু আফগান সরকারের রাষ্ট্রদূত বলেছেন, আহমদ মাসুদ ও আমরুল্লাহ সালেহ আফগানিস্তান থেকে পালিয়ে যাননি। তারা তালেবানের বিরুদ্ধে এখনো লড়াই করছেন।

ক্ষমতাচ্যুত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারের নিযুক্ত দুশানবের রাষ্ট্রদূত জাহির আঘবার তাজিকিস্তানের রাজধানীতে এক সংবাদ সম্মেলনে বলেন, সালেহের সাথে তার নিয়মিত যোগাযোগ হচ্ছে। প্রতিরোধ নেতারা নিরাপত্তাগত কারণে সাধারণ যোগাযোগের বাইরে রয়েছেন।

তিনি বলেন, আমরুল্লাহ সালেহর সাথে আমার সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তিনি বর্তমানে পাঞ্জশিরে রয়েছেন, ইসলামিক রিপাকলিক অব আফগানিস্তান সরকার পরিচারনা করছেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ